তথ্য অধিকার আইন

তথ্য জানা আমাদের মৌলিক অধিকার
Subscribe

প্রকল্পের অধীনে সংঘটিত কার্যক্রমসমূহ- ২০১০

কুষ্টিয়ায় হরিজন জনগোষ্ঠীর অংশগ্রহনে গনগবেষণা কর্মশালা

গণগবেষণার দল তৈরিঃ এই প্রকল্পের আওতায় বাংলাদেশের পাঁচটি প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণে এনে প্রত্যেকটি এলাকায় একটি করে গণগবেষণা দল গঠন করা হয়েছে।

  • মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলার বেদে জনগোষ্ঠী (গ্রাম বাংলা উন্নয়ন কমিটির সহযোগিতায়)
  • কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার হরিজন জনগোষ্ঠী (FAIR এর সহযোগিতায়)
  • সাতক্ষিরা জেলার তালা উপজেলার ঋষি জনগোষ্ঠী (পরিত্রান এর সহযোগিতায়)
  • খুলনা জেলার শ্যামনগর উপজেলার মুন্ডা জনগোষ্ঠী (IRV এর সহযোগিতায়)
  • নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার রবিদাস জনগোষ্ঠী (রিইব এর স্থানীয় অফিসের সহযোগিতায়)

এনিমেটর নিয়োগঃ প্রত্যেকটি জনগোষ্ঠীর জন্য একজন করে এনিমেটর নিয়োগ করা হয়েছে।

ভারতের সাথে অভিজ্ঞতা বিনিময়ঃ ভারতের সাথে অভিজ্ঞতা বিনিময়ের অংশ হিসেবে ‘কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভস’ এর আয়োজনে তথ্য অধিকার বিষয়ক কর্মশালায় রিইব এর কর্মীরা অংশগ্রহণ করে।

এনিমেটরদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণঃএনিমেটরদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ কর্মসূচীর অংশ হিসেবে ২০১০ সালে চারটি কর্মশালা অনুষ্ঠিত হয়। নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার রবিদাস জনগোষ্ঠী, সাতক্ষীরা জেলার তালা উপজেলার ঋষি ও শ্যামনগর উপজেলার মুন্ডা জনগোষ্ঠী, কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর উপজেলার হরিজন জনগোষ্ঠী ও মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলায় বেদে জনগোষ্ঠীর মধ্যে দক্ষতা বৃদ্ধির কর্মশালা চারটি অনুষ্ঠিত হয়। কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিশিয়েটিভস (CHRI) এর RTI  প্রকল্পের ঊর্ধ্বতন প্রকল্প কর্মকর্তা সোহিনী পাল এবং একই সংস্থার সহায়তাকারী ও ভারতের গুজরাট রাজ্যের তথ্য অধিকার কর্মী আসলামসাহ এ দেওয়ান রিসোর্স পারসন হিসেবে কর্মশালাসমূহে উপস্থিত ছিলেন।

প্যারালিগাল ট্রেনিং:  বিদ্যমান আইন এবং বাংলাদেশ সংবিধান প্রদত্ত অধিকারসমূহ যা ২০০৯ সালের তথ্য অধিকার আইন সম্পর্কিত সেই বিষয়ক  প্যারালিগাল ট্রেনিং ১৫-১৯ অগাস্ট, ২০১০ ঢাকায় অনুষ্ঠিত হয়।

আবেদনপত্র প্রদান ও পরবর্তী পর্যবেক্ষণঃ প্রকল্পের  কর্মকাণ্ডের অধীনে ২৩১ টি আবেদন, ৪৫ টি আপীল আবেদন ও ১৫ টি অভিযোগপত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রদান করা হয়।

RTI সেন্টারঃ তথ্য অধিকার আইনের সফল প্রয়োগ  বিষয়ে রিইব এর কাজের ধারাবাহিকতায় মুন্সিগঞ্জ, নীলফামারী, কুষ্টিয়া, খুলনা এবং সাতক্ষীরা জেলায় প্রান্তিক জনগোষ্ঠীর কমিউনিটি পর্যায়ের সহযোগী সংগঠনে স্থাপন করা হয়েছে “তথ্য অধিকার কেন্দ্র”। “তথ্য অধিকার কেন্দ্র” প্রতিষ্ঠার মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো প্রান্তিক জনগোষ্ঠীসহ সংশ্লিষ্ট জনগণকে তথ্য অধিকার আইনের ব্যাবহারে উদ্বুদ্ধ করা এবং তার সফল প্রয়োগের মাধ্যমে অধিকার আদায়ের ক্ষেত্রে সহায়তা করা।

তথ্য অধিকার মেলাঃ বাংলাদেশের “তথ্য অধিকার আইন ২০০৯” সম্পর্কে দেশব্যাপী জনগণের মধ্যে ব্যাপক প্রচার ও প্রসারের লক্ষ্যে “তথ্য অধিকার আইনকে জানুন, নিজের জীবনের উন্নতি আনুন” শীর্ষক শ্লোগানকে সামনে রেখে রিসার্চ ইনিশিয়েটিভস, বাংলাদেশ (রিইব) গত ২৪ অক্টোবর ২০১০ তারিখে নীলফামারী জেলার সৈয়দপুর পৌরসভার “মার্কেট প্লাজা” প্রাঙ্গনে দিনব্যাপী “তথ্য অধিকার মেলা” অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত মেলায় রিইব কর্মকর্তা, সাংবাদিক, সুশীল সমাজ প্রতিনিধি, মানবাধিকার কর্মী ও এনজিও কর্মী, স্থানীয় রবিদাস সম্প্রদায়ের জনগণসহ এলাকার সর্বস্তরের শ্রেণী ও পেশার ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। মেলায় তথ্য অধিকার সংক্রান্ত বাংলাদেশ ও ভারতের গান, ভিডিও এবং তথ্য অধিকার সংক্রান্ত রিইবের প্রকাশনা প্রদর্শন করা হয়।

প্রকাশনাঃ

১। তথ্য অধিকার আইনের সহজপাঠ (৩০০০ কপি)

২। সরকারী সেবামূলক কর্মসূচী ও কর্তৃপক্ষের তালিকা (১০০০কপি)

৩। তথ্য অধিকার বার্তা নামক নিউজলেটার এর ৬ টি সংখ্যা (১২০০০ কপি)

৪। ব্রশিওর একটি (৩০০০ কপি)

৫। লিফলেট একটি ( ২০০০ কপি)

৬। একটি ট্রেনিং মডিউল

স্থানীয় ও জাতীয় সেমিনারঃ স্থানীয় পর্যায়ে ৫ টি ও জাতীয় পর্যায়ে ১ টি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

  • তথ্য চাওয়া জনগণের অধিকার

    RTI meeting at RIB
    openning of the website
    Sonja at RIB
    RTI Poster
    Poster
    Right to Information
    information commissionar
  • Total Visitor

    • Total Visit: 121,162